ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) গত আসরটি যাচ্ছেতাই কেটেছে ডেভিড ওয়ার্নারের। নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি একেবারেই।

২০১৪ থেকে ২০২০ পর্যন্ত টানা ছয় আসরে পাঁচশর বেশি রান করা ওয়ার্নার গত আইপিএলে করেছেন ২৪ গড়ে মাত্র ১৯৫ রান। প্রত্যাশিত করতে না পারায় ওয়ার্নারকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়ার পাশাপাশি একাদশ থেকেও বাদ দেয় সানরাইজার্স হায়দরাবাদ।

তাকে চরম অপমান করে ফ্রাঞ্চাইজিটি, যা নিয়ে জল কম ঘোলা হয়নি।

আইপিএলের এই ফ্র্যাঞ্চাইজিটির বিরুদ্ধে অভিযোগ ছিল, অস্ট্রেলিয়ান তারকাকে সাইড বেঞ্চে বসতে দেওয়া তো দূরে থাক, মাঠে নামারও অনুমতি দেয়নি। এমনকি তাকে হোটেলে রেখে টিম মেটদের মাঠে চলে যাওয়ার ঘটনাও ঘটেছে।

এমন তিক্ত অভিজ্ঞতার পরও আইপিলের প্রশংসাই ঝরল এ অসি তারকার কণ্ঠে।

তার মতে, পৃথিবীর সেরা টুর্নামেন্ট আইপিএল। আইপিএল খেলার মাধ্যমেই নাকি এমন কিছু শেখেন তিনি যা আন্তর্জাতিক ক্রিকেটে ভালো করতে তাকে সাহায্য করে।

স্বদেশি তারকা পেসার ব্রেট লির সঙ্গে এক পডকাস্টে আইপিএল প্রসঙ্গে এমন মন্তব্য করেন ওয়ার্নার।

অস্ট্রেলিয়ার এ বাঁহাতি তারকা ব্যাটার বলেছেন, ‘যখনই আমি আইপিএল খেলতে যাই, আমার সবসময়ই মনে হয় পৃথিবীর সেরা টুর্নামেন্ট খেলছি। তবে আমার বেশ ভালো অনুশীলন হয় এবং অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারি। অস্ট্রেলিয়ার হয়ে যখন খেলতে যাই তখন এসব কাজে লাগে। ’

তার সঙ্গে বাজে আচরণের বিষয়ে ভুলে গিয়ে ওয়ার্নার বলেন, ‘আসলে ভারতের মানুষ খুবই আন্তরিক। গত এক দশক ধরে তারা আমাকে ও আমার পরিবারকে সাদরে স্বাগত জানিয়েছে। আমার সেখানে যেতে ও মানুষদের সঙ্গে মিশতে ভালো লাগে। তারা আমাকে অনেক ভালোবাসা দিয়েছে।’

প্রসঙ্গত, আইপিএলের ইতিহাসে অন্যতম সেরা ব্যাটার ডেভিড ওয়ার্নার। অস্ট্রেলিয়ার এ ওপেনার আইপিএলে ১৫০ ম্যাচে ১৪০ স্ট্রাইকরেট ও ৪১.৬০ গড়ে করেছেন ৫৪৪৯ রান। যেখানে ৫০টি ফিফটির সঙ্গে রয়েছে ৪টি শতরানের ইনিংস।

 

কলমকথা/সাথী